হিসেবের ফর্দো
- আশিক মাহমুদ ২৮-০৪-২০২৪

"হিসেবের ফর্দো"
হিসেবের ফর্দোটা কত সহজে
হয়ে গেল তোলা,
মিনিট দশেক যে তার ব্যবধান।
জীবনের হিসেবটা
যদি যেত মেলানো
সহসা অতি
হে সৃষ্টিধর।
সাদা কাগজের প্রতি পাতায়-পাতায়
যেখানে শুরু জীবন-
অবুঝ শিশুর নির্বাক চাহনি,
কান্নায় ঝরা পাঁপড়ি
ভেজা দু'টি ঠোঁট,
ক্রোন্দনে রুদ্ধ বাতায়ন;
রক্ত বর্ণ দু'টি চোখ।
অশ্রুজলে ভেসে হয় সাগর
যদি হারায় স্বজন,
ঝড়াকুঁড়ির পাপড়ি ঝড়া বেদন।
নিষ্পাপ ছিলেম তখন,
এখন আজ আমি পঙ্কিলতাপূর্ণ
ঘেরা জালে বুনিছি স্বপন,
অগ্নির লেলিহান শিখা,
করাল গ্রাসী জীবনের
নেই আজ অভিসার ।
আজ জীবনের হিসেবের ফর্দোটা
মিলাতে মিলাতে ক্লান্ত
বিকাল শেষে--
হিসেবের খাতাটা
একেবারে রইলো না শুন্য...
কিছু অভিশাপ,
আর পাপ স্পর্শে যে পূর্ণ।
বেলা শেষে
জীবনের পড়ন্ত বিকালে... ...
হিসেবের ফর্দোটা
আবার চোখ ফিরাতেই
ভুলের অংকে:-
হিসেবের খাতাটা
রইলো না শূন্য,
যেখানে নেই কোন পুণ্য।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।